ভুমিকম্প কি? What is Earthquake?

ভুমিকম্প কি? What is Earthquake?

পৃথিবীর কঠিন ভূত্বকের কোনো কোনো অংশ প্রাকৃতিক কোনো কারণে কখনো কখনো অল্প সময়ের জন্য হঠাৎ কেঁপে ওঠে। ভুতকের এরূপ আকস্মিক কম্পনকে ভূমিকম্প বলে।
পৃথিবীর কঠিন ভূত্বকের কোনো কোনো অংশ প্রাকৃতিক কোনো কারণে কখনো কখনো অল্প সময়ের জন্য হঠাৎ কেঁপে ওঠে। ভুতকের এরূপ আকস্মিক কম্পনকে ভূমিকম্প বলে। পৃথিবীর কঠিন ভূত্বকের কোনো কোনো অংশ প্রাকৃতিক কোনো কারণে কখনো কখনো অল্প সময়ের জন্য হঠাৎ কেঁপে ওঠে। ভুতকের এরূপ আকস্মিক কম্পনকে ভূমিকম্প বলে।ভুমিকম্প কি? What is Earthquake?   তথ্যসুত্রঃসময় টিভি (Somoy TV) Wikepedia,NCTB Book 9-10	 পোস্টে কোথাও ভুল ক্রুটি হলে ক্ষমা করবেন। সকল প্রকার টিপস এবং ট্রিক পেতে আমাদের ওয়েবসাইট Trickbd free এর সাথেই থাকুন আল্লাহ হাফেজ।ভুমিকম্প কি?
ভুমিকম্প কি?

মনে করেন,আপনি একটি পুকুরের পাশে বসে আছেন। হঠাৎ দেখতে পেলেন, পুকুরের পানি নড়তে শুরু করলো। তবে স্রোতময় না, বরং হেলে দুলে এমন একটা অবস্থা। বা, ঘরে চেয়ারে বসে আছেন। টেবিল নড়াচ্ছেন না। কিন্তু তা সত্ত্বেও টেবিলের ওপর রাখা গ্লাসটির পানি কাঁপছে, মাথার উপর ফ্যান নড়ছে, বাসার থাই বা অ্যালুমিনিয়াম গ্লাসটা থর থর করে কাঁপছে, আর আপনার মনে হচ্ছে যেন মাথা ঘুরাচ্ছে। ভূমিকম্প!- বলেই দিলেন ভো-দৌঁড়। হ্যাঁ।এটাই হলো ভুমিকম্প। 


ভূ-অভ্যন্তরে শিলায় পীড়নের জন্য যে শক্তির সঞ্চয় ঘটে, সেই শক্তির হঠাৎ মুক্তি ঘটলে ভূ-পৃষ্ঠ ক্ষণিকের জন্য কেঁপে ওঠে এবং ভূ-ত্বকের কিছু অংশ আন্দোলিত হয়। এই রূপ আকস্মিক ও ক্ষণস্থায়ী কম্পনকে ভূমিকম্প বলে। কম্পন-তরঙ্গ থেকে যে শক্তির সৃষ্টি হয়, তা ভূমিকম্পের মাধ্যমে প্রকাশ পায়। এই তরঙ্গ ভূ-গর্ভের কোনও নির্দিষ্ট অঞ্চলে উৎপন্ন হয় এবং উৎসস্থল থেকে চতুর্দিকে ছড়িয়ে পড়ে। ভূমিকম্প সাধারণত কয়েক সেকেণ্ড থেকে ১/২ মিনিট স্থায়ী হয়।তবে কিছু কিছু ভূমিকম্প ৮-১০ মিনিটও স্থায়ী হয়।মাঝে মাঝে কম্পন এত দুর্বল হয় যে, তা অনুভব করা যায় না। কিন্তু শক্তিশালী ও বিধ্বংসী ভূমিকম্পে ঘর-বাড়ি ও ধন-সম্পত্তির ব্যাপক ক্ষয়ক্ষতি হয় এবং অসংখ্য প্রাণহানি ঘটে।
সাধারণ জ্ঞানে ভূমিকম্প শব্দটি দ্বারা যে কোন প্রকার ভূকম্পন জনিত ঘটনাকে বোঝায় - সেটা প্রাকৃতিক অথবা মনুষ্য সৃষ্ট যাই হোক না কেন। বেশিরভাগ ভূমিকম্পের কারণ হল ভূগর্ভে ফাটল ও স্তরচ্যুতি হওয়া কিন্তু সেটা অন্যান্য কারণ যেমন অগ্ন্যুৎপাত, ভূমিধস, খনিতে বিষ্ফোরণ বা ভূগর্ভস্থ নিউক্লিয়ার গবেষণায় ঘটানো আণবিক পরীক্ষা থেকেও হতে পারে। ভূমিকম্পের প্রাথমিক ফাটলকে বলে ফোকাস বা হাইপোসেন্টার। এপিসেন্টার হল হাইপোসেন্টার বরাবর মাটির উপরিস্থ জায়গা।
তথ্যসুত্রঃসময় টিভি (Somoy TV) Wikipedia,NCTB Book 9-10

পোস্টে কোথাও ভুল ক্রুটি হলে ক্ষমা করবেন। সকল প্রকার টিপস এবং ট্রিক পেতে আমাদের ওয়েবসাইট Trickbd free এর সাথেই থাকুন আল্লাহ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url